#YouTubeTrendyVideo

আমার নিজস্ব কিছু অভিজ্ঞতা নিয়ে কথা বলতে চাই।

প্রথমত, ট্রেন্ডি ভিডিও বলতে আমরা কি বুঝি? একদম তাৎক্ষণিক কোনও গরম খবর যেটা কিনা পাবলিক এই মুহূর্তে খাচ্ছে কিংবা আরও কিছু সময় খাবে সেটাই হচ্ছে ট্রেন্ডি নিউজ।

আমরা এই ট্রেন্ডি নিউজ বা টপিক কোত্থেকে পাই?
হয় গুগল ট্রেন্ডজ, নয়তো বড় বড় ইন্টারন্যাশনাল নিউজ পোর্টাল, ইভেন সোশ্যাল নেটওয়ার্ক!

ট্রেন্ডি টপিক নিয়ে কাজ করার একটা বড় মজা হচ্ছে এটা মুহূর্তেই ভাইরাল হয়ে যেতে পারে। আপনি জানবেনও না কখন কিভাবে এটা সারা দুনিয়া ব্যাপী ছড়িয়ে গেছে। হাজার হাজার সোশ্যাল সিগ্নাল পেয়ে অনেক ভাল ভাল কিওয়ার্ডে উপরের দিকে র‍্যাঙ্ক করে বসে আছে।

একদম ইনস্ট্যান্ট রেজাল্ট পাবেন, ভিউ পাবেন, ক্লিক পাবেন। জাস্ট বসে বসে অ্যাডসেন্স ড্যাশবোর্ডে রিফ্রেশ মেরে দেখবেন আজকের পেজ ভিউ কত কিংবা CPC কত

এখন বলি, ট্রেন্ডি ভিডিও নিয়ে কাজ করার সীমাবদ্ধতা নিয়ে।
আমি আপনি একজন মার্কেটার কিংবা ভিডিও পাবলিশার। আমরা কিন্তু রিপোর্টার না। আমরা নিউজ সাইট দেখে বা ভাইরাল নিউজ দেখে কন্টেন্ট আইডিয়া নিয়ে তড়িঘড়ি একটা স্ক্রিপ্ট দাঁড় করিয়ে ভিডিও আপ করে দেই। অপ্টিমাইজেশনের জন্যও খুব বেশি টাইম আমরা দিতে পারি না। কারণ এই ধরনের টপিকে যে আগে দৌড় শুরু করে তার গেইনার হবার চান্স বেশি।

আবার একটা ট্রেন্ডি টপিক নিয়ে মানুষের আগ্রহ ম্যাক্সিমাম ২-৩ দিন থাকে (ক্ষেত্র বিশেষে একটা সিজন) । লোকজনের মুখে মুখে চলতে থাকে এসব কথাবার্তা কিন্তু এরপরেই ফুটুস। কারণ এরি মধ্যে দুনিয়াজুরে আরও লাখও নিউজ হয়ে গেছে, এখন মানুষ ওসব নিয়ে আজাইরা প্যাচাল পাড়বে।
এর মানে হচ্ছে আপনি চাইলেও ট্রেন্ডি ভিডিও নিয়ে অনেক দিন ধরে ইঙ্কামের কথা চিন্তা করতে পারবেন না। যদি না আপনি নিজেই নিউজ সোর্স হন

একটা নিউজের ফার্স্ট পাবলিশার যদি আপনি নিজে হন তাহলে অন্য হিসাব। এর জন্য আপনাকে সারাক্ষণ নিউজ খুজতে হবে ডিরেক্টলি, আপনার নিজের রিপোর্টার থাকতে হবে একদম অন্য সব কোম্পানির মত। অন্য পোর্টাল বা সোর্স থেকে হুবহু কপি করা যাবেনা

তাহলে আপনি নিজেই একটা নিউজ পাবলিশার ব্র্যান্ড হয়ে যাবেন। এবং আপনি দিনে অনেকগুলা হট নিউজ আপনার সাবস্ক্রাইবারদের খাওয়াবেন এবং তারা খাবে যেহেতু এটা আপনার থেকেই সে প্রথম পাচ্ছে, পরে অন্য কেউ এগুলা আবার নিউজ করছে।

এসব জিনিস মাথায় রেখেই আসলে ট্রেন্ডি টপিক নিয়ে কাজ করতে হয়। ম্যাক্সিমাম সময় এগুলা আপনাকে লং টাইম ইঙ্কাম দিবেনা, কিন্তু শর্ট টাইমেই বেশ ভাল ইঙ্কাম দিবে যদি আপনি ভিডিও হিট খাওয়াতে পারেন

ট্রেন্ডি ভিডিও নিয়ে কাজ যারা করতে চান তাদের জন্য কিছু সামান্য মসলাঃ

*** এমন কান্ট্রি টার্গেট করে ভিডিও বানান যেখানে ভিউ একদম কম এলেও আপনার ভিডিও থেকে আরনিং ভাল আসে।

*** এমন টপিক নিয়ে কাজ করেন যেখানে আপনি গোল দিতে পারবেন। বেশি মার্কেটার গেজায় না এমন কান্ট্রি সেলেক্ট করে কাজ করেন। আপনার সময় আর শ্রমের অনুপাতে ইঙ্কাম ভাল আসবে যেহেতু এটা শর্টটাইম।

*** শুধু ট্রেন্ডি ভিডিওর উপর ভরসা না করে এমন নিশে অথারিটি চ্যানেল বানানোর চেষ্টা করুন যেখান থেকে আজীবন ইঙ্কাম আসবে। আপনি আমি বেঁচে না থাকলেও সেখান থেকে মানুষ তার প্রবলেমের সলিউশন পাবে আর আপনার ব্যাঙ্কে টাকা ঢুকতে থাকবে।

পরিশেষেঃ

অন্য মানুষের বানানো ভিডিও কন্টেন্ট চুরি করে, এডিট করে আপনি একজন সত্যিকারের ইউটিউবার হতে পারবেন না কখনই। আপনার নিজের ক্রিয়েশন করার চেষ্টা করুন। বিশ্বাস করুন, ইঙ্কাম কম আসলেও এটাতে এক ধরনের প্রশান্তি আছে।

নিজের চ্যানেলের ইন্ট্রো, আউট্রো বানান, থিমেটিক একটা সাউন্ড প্রোডাকশন করুন।
সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, আপনার ভিডিও দেখে মানুষ যেন ইনফরমেশন পায়, ভ্যালু পায়। তার যেন সময় নষ্ট না হয় ,সোজা কথায় সে যে জন্য আপনার ভিডিওটি প্লে করেছে সেটা যেন ডেলিভার হয় সেই ভাবে প্ল্যানিং করে কাজ করেন।

অনেক দিন পর Blog পোষ্ট করলাম। অযথা দীর্ঘায়ত করার জন্য দুঃখিত। সবার জন্য অনেক শুভকামনা।

Leave a comment

niravasif

হ্যালো, আমি মুহম্মদ আসিফ। একজন ডিজিটাল মার্কেটিং লার্নার এবং এক্সপেরিয়েন্স শেয়ারার। কাজ করছি ৫ বছর ধরে Digital Marketing এর বিভিন্ন অংশ নিয়ে। মাঝে মাঝে নিজের শিক্ষা এবং অভিজ্ঞতা থেকে আমার এই NiravAsif Blog ব্লগে কিছু রিসোর্স শেয়ার করি। UY LAB এর Head of Digital Marketing হিসেবে কাজ করছি। সেই সাথে Affiliate Marketing, Print On Design, Amazon Affiliate, CPA Marketing, Video Marketing নিয়ে কাজ করছি।

Comments (14)

  • Reyazul Masud Riham

    Reply

    হেল্পফুল ইনফরমেশন। ভালো কিছু লেখার জন্য ধন্যবাদ আসিফ ভাই। 🙂

  • Mohammad Nirav Asif

    Reply

    জেনে ভাল লাগলো ভাই 🙂

  • Zahirul Islam

    Reply

    Simply Awesome Asif Bhai 🙂
    Pleased to read it. Thanks much!

  • Al-Amin Dipu

    Reply

    Wonderful post Asif vai

  • Video Tutorial bangla

    Reply

    Nice & helpfull post….really good bro

  • Mohammad Asif

    Reply

    Thanks! 🙂

  • Mohammad Asif

    Reply

    Thanks! 🙂

  • AMINUL ISLAM SHAKIL

    Reply

    Helpful Post Bhai…

  • Mohammad Nirav Asif

    Reply

    Thanks bhai 🙂

  • Mohammad Nirav Asif

    Reply

    Thanks brother

  • MONIR HOSEN

    Reply

    Thanks bro

  • foysal rakib

    Reply

    osthir akta blog banisen

  • Tamal Anwar

    Reply

    Thanks Asif, I still have some questions about trending videos. Let’s say a new version of a software comes into market and I cover that topic, a review or first hand impression. Now how to get views for that video? My views are not as expected when I did a couple of times. Outside traffic? like social media and forums? When does YouTube automatically recommends it to it’s users so my video can go viral?

  • Sandipan

    Reply

    আদ্যোপান্ত

Leave a comment