Blog

এভারগ্রিন নিশ আইডিয়া Evergreen Niche Ideas for Blog or YouTube Channel

আমাদের মধ্যে যারা ব্লগিং বা ভিডিও মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চান তাদের মধ্যে অনেকেই নিশ সেলেকশান নিয়ে কনফিউশানে ভুগেন। আসলে একজন বিগিনিয়ারের জন্য নিশ সেলেকশান আসলেই একটু কঠিন হয়ে দাঁড়ায় তার কাজ করার অভিজ্ঞতার অভাবে। আজ আমরা জেনে নিবো ব্লগ বা ভিডিও ব্লগের জন্য কিছু এভারগ্রিন নিশের ব্যাপারে। যতদিন মানব সভ্যতায় ইন্টারনেট থাকবে ততদিন এসব নিশের মার্কেট চলবে আশা করা যায়। এই নিশগুলো নিয়ে একেকটা ব্লগ বা চ্যানেল হয়ে উঠবে আপনার আজীবনের জন্য আরনিং সোর্স।

Health & Fitness Niche:

সব মানুষ সুস্বাস্থ্য চায়। কেউ মোটা হতে চায় আবার কিংবা নিজের ওজন কমাতে চায় আবার কেউ নিজেকে অনেক বেশি প্রডাক্টিভ রাখার জন্য ফিট থাকতে চায়। তাই Health & Fitness Niche নিয়ে আপনি নিশ্চিন্তে কাজ করতে পারেন। তবে মাথায় রাখতে হবে এটা খুবই কম্পিটেটিভ নিশ কারণ দুনিয়ার সব বাঘা বাঘা মার্কেটার এই নিশে দাপীয়ে বেড়ায়। তবে আপনি কাজ করতে থাকলে রেগুলার ট্র্যাফিক পেতেই থাকবেন আর একবার কিছু ট্র্যাফিক সোর্স কিংবা সাবস্ক্রাইবার বেজ তৈরি হয়ে গেলে কম্পিটিশন নিয়ে ভাবতে হবেনা। রেগুলার অল্প করে হলেও ইঙ্কাম পাবেন আজীবন।

Technology Niche:

তথ্যপ্রযুক্তি দিন কে দিন অনেক বেশি আপডেট হচ্ছে। আর এটা কমবেনা বরং আরও উন্নত হবে। তাই টেকনোলজি নিয়ে মানুষের আগ্রহ আজীবন থাকবে। চাইলে আমরা নিত্য নতুন গেজেট, নতুন প্রযুক্তি, কম্পিউটার আর মোবাইল সিস্টেম এসব নিয়ে  ভিডিও ব্লগিং করতে পারি।

Personality Development:

ব্লগারদের জন্য খুবই প্রফিট্যাবল এবং অনেক বড় মার্কেট হচ্ছে পারসোনালিটি ডেভেলপমেন্ট নিশ। এই নিশে কাজ করার একটা মজা হচ্ছে খুবই দ্রুত বড় একটা সাবস্ক্রাইবার বেজ তৈরি করা যায় এবং ভাল কিছু কন্টেন্ট তৈরি করতে পারলে দ্রুত ইমেজ বানানো যায়। প্রতিনিয়ত মানুষজন নিজের Leadership Development, Career Development, Relationship Development এবং Motivation নিয়ে ইন্টারনেট সার্চ করে থাকে। এবং যেসব সোর্স থেকে তারা তাদের প্রয়োজনীয় ভ্যালু পায় সেখানে পরবর্তীতে বিচরণ করতে থাকে।

Internet Marketing:

ইন্টারনেট মার্কেটিং শেখানো, হচ্ছে ইন্টারনেট মার্কেটিং এর অনেক বড় একটা নিশ! মানুষ কিভাবে অনলাইনে কাজ করবে, কাজ শিখবে, ইঙ্কাম করবে এসব নিয়ে সবসময়ই ঘাটাঘাটি করতে থাকে। ইন্টারনেট মার্কেটিং এর ফান্ডামেন্টাল টিপস, অ্যাডভান্স ফানেলিং, কাস্টমার সেগ্মেন্টেশান, পজিশনিং, ব্র্যান্ডিং এসব নিয়ে কন্টেন্ট ক্রিয়েট করলে আজীবন আপনি ট্র্যাফিক পেতে থাকবেন। তবে মার্কেটিং হচ্ছে খুবই চলমান একটা প্রক্রিয়া। প্রতিনিয়ত মার্কেট মুভ করে নানান স্ট্রেটেজির উপর, আপনি যত আপডেটেড এবং ইউজফুল কন্টেন্ট পাবলিশ করবেন আপনি ততই ভাল ট্র্যাফিক পাবেন।

Food Niche:

খাবারের প্রতি মানুষের আগ্রহ নিয়ে কথা বলে শেষ করা যাবেনা। সারা দুনিয়া ব্যাপি মানুষজন ভিন্ন ভিন্ন খাবারের টেস্ট নিতে ব্যাকুল। তাই Food Niche নিঃসন্দেহে একটা বড় এভারগ্রিন নিশ হতে পারে। আপনি আপনার ব্লগ বা চ্যানেলে নানান দেশের হরেক রকমের খাবার নিয়ে লিখতে পারেন, মানুষের ইন্টারেস্ট আছে এমন খাবারের রেসিপি কিংবা কুকিং টিপস নিয়ে কন্টেন্ট বানাতে পারেন।

History:

দুনিয়াতে কি কি হয়েছে সেটা সব জেনারেশনের মানুষ জানতে চায়। ইন্টারনেটের সহজলভ্যটায় এখন ইতিহাস জানতে চাওয়ার অভিপ্রায় অনেক বেশি। মানুষ অনেক আগ্রহ নিয়ে এসব পড়ে বা দেখে। তাই আপনি চাইলে এই নিয়ে ব্লগ কিংবা চ্যানেল খুলে মানুষকে পৃথিবীর বিভিন্ন রকমের ইতিহাস জানাতে পারেন।

Magic Tricks:

নানান বয়সের নানান এলাকার মানুষ ম্যাজিক দেখতে ভালবাসে। নিজে নিজে ম্যাজিক শিখে সেটা অন্যকে দেখানোর মাঝে যেমন একটা আনন্দ আছে ঠিক তেমনি এটা ওয়েবে পাবলিশ করে এটা থেকে ভাল একটা আরনিংও বের করার উপায় আছে। আর ম্যাজিক পছন্দ করে না এমন মানুষ দুনিয়াতে খুব কমই আছে!

Disease:

ব্যক্তিগত ভাবে এটা আমার অনেক পছন্দের একটা নিশ। এই নিশের মানুষকে আপনি তাদের দরকারি ইনফরমেশন দিয়ে হেল্প করার পাশাপাশি আজীবনের জন্য রিসোর্স ক্রিয়েট করে দিচ্ছেন যেটা আজীবন মানুষের কাজে লাগবে। Acne, Alzheimer, Arthritis, Asthma, Back Pain, Diabetes, Hair Loss, Mental Health, Weight Loss এসবের উপর ইনফরমেটিভ কন্টেন্ট ক্রিয়েট করলে আপনি আজীবন ট্র্যাফিক পেতে থাকবেন যেটা নিয়ে আসলে দুশ্চিন্তার কিছু নেই।

Pregnancy & Motherhood:

কিভাবে প্রেগ্নেন্ট মহিলারা নিজেদের টেক কেয়ার করবেন এবং বাচ্চা প্রতিপালন করবেন এটা নিয়ে একটা ব্লগ কিংবা চ্যানেল হতে পারে আপনার আজীবনের জন্য একটা ইঙ্কাম স্ট্রিম। শুধু সুন্দর একটা কন্টেন্ট প্ল্যানিং করে আগালেই হবে আশা করি।

আজ এই পর্যন্তই। আবার নতুন কোনও টপিকে পোস্ট লিখবো ইনশাআল্লাহ্‌। কোনও প্রশ্ন থাকলে কমেন্ট করুন। পোস্টটি ভাল লাগলে শেয়ার করার অনুরোধ থাকলো।

ইউটিউব ভিডিওতে ভিউ পাবার এক্সট্রিম ট্রিক্স – Increase YouTube Video Views

You may also like

6 Comments

  • alauddin soh6 years ago

    Very very informative post

    Reply
  • zi bon6 years ago

    nice vaia

    Reply
  • touhid5 years ago

    owam information for niche

    Reply
  • Alamin Hossain4 years ago

    আসিফ ভাই, আমি “Food Niche” নিয়ে কাজ করি। অনলাইনে মধু বিক্রি করি। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সারা দেশে ১০০% খাঁটি মধু বিক্রি করছি। আলহামদুলিল্লাহ্‌।

    Reply
    • niravasif4 years ago

      আলহামদুলিল্লাহ। জেনে অনেক ভালো লাগলো ভাই।

      Reply

Leave a Comment