ভার্চুয়াল ছেলেমানুষি ব্যাপার গুলা নিয়ে কেন জানি কোনও মাথা ব্যথা আমার নাই। কে আমাকে ব্লক করছে বা আনফ্রেন্ড করছে সেটা নিয়ে চিন্তা করার সময় নাই। কে আমার ফ্রেন্ড রিকুয়েস্ট এসসেপ্ট না করলে খারাপ লাগেনা, কারণ এটা যার যার ব্যাপার।
আমি নিজেও সচরাচর কাউকে ব্লক বা আনফ্রেন্ড করিনা। কিছুদিন ধরে কিছু ব্যক্তিগত কারণে নিজের চেনা যারা ছাড়া আর অনলাইনে কাজ করে এমন কাউকে ছাড়া অ্যাড করছিনা।

আমি আমার প্রফাইল যতদূর সম্ভব সাজিয়ে রাখার চেষ্টা করি। নিজের চিন্তা গুলো লিখি, যেটা বুঝি না সেটা জিজ্ঞেস করি। আমি বিশ্বাস করি, এই সোশ্যাল মিডিয়ার প্রফাইলগুলো আমাদের প্রত্যেককে ইন্ডিভিজুয়ালি ভার্চুয়ালভাবে রিপ্রেজেন্ট করে।

এই ফেসবুকে আমি যাদের কে খুব কাছ থেকে পেয়েছি তাদের সাথে এখন আর সম্পর্ক সেই সো কল্ড ভার্চুয়াল ফেসবুকিও ফ্রেন্ডের সম্পর্ক নয়, অনেক অনেক কাছের হয়ে আছে সেই সব মানুষগুলো। ছোট ছোট ব্যাপার থেকে শুরু করে জীবনের প্রায় সব পার্সোনাল-প্রফেশনাল ব্যাপারগুলো আমরা নিজেদের মধ্যে শেয়ার করি, পরামর্শ করি। আমাদের দেখলে কেউ বুঝতে পারবেনা আমাদের সম্পর্ক এভাবে ফেসবুকের বিভিন্ন গ্রুপের মধ্যে কথা বলতে গিয়ে হয়েছে।

আমার বাস্তব জীবনে ডেডিকেটেড আর হেল্পফুল মানুষ খুব কম পেয়েছি কিন্তু এই অনলাইনে এমন অনেক কেই পেয়েছি যারা আমাকে সারা রাত বসে বসে স্কাইপে ছোট খাটো কাজের জিনিস বুঝিয়েছেন। জীবনের কঠিনতর সময়ে আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। ইভেন আমাকে বাস্তবে না দেখেও অনেক অনেক বিশ্বাস করেছেন। তাদের জন্যই আমার জীবনে এগিয়ে যাওয়ার সংকল্প আরও দৃঢ় হয়। ধন্যবাদ দিয়ে ছোট করবো না কাউকেই। ট্যাগও করতে চাই না কাউকে, মন দিয়ে শ্রদ্ধা করি সবাইকে আর করে যেতে চাই সবসময়। এভাবেই আমার পাশে থাকবেন আপনারা। দুয়া করি সবাই ভাল থাকবেন আর আমার জন্য সবাই দুয়া করবেন 🙂

Leave a comment

niravasif

হ্যালো, আমি মুহম্মদ আসিফ। একজন ডিজিটাল মার্কেটিং লার্নার এবং এক্সপেরিয়েন্স শেয়ারার। কাজ করছি ৫ বছর ধরে Digital Marketing এর বিভিন্ন অংশ নিয়ে। মাঝে মাঝে নিজের শিক্ষা এবং অভিজ্ঞতা থেকে আমার এই NiravAsif Blog ব্লগে কিছু রিসোর্স শেয়ার করি। UY LAB এর Head of Digital Marketing হিসেবে কাজ করছি। সেই সাথে Affiliate Marketing, Print On Design, Amazon Affiliate, CPA Marketing, Video Marketing নিয়ে কাজ করছি।

Leave a comment