মানুষের মধ্যে অনুপ্রেরণা সৃষ্টির সবচেয়ে বড় কারন মানুষ নিজেই।

কিন্তু তারপরও সবাই অনেকের কাছে ছুটে যায়, অন্নের জীবনী পড়ে। এটা ঠিক যে অন্নের সফলতা দেখে নিজের মধ্যে উৎসাহ জাগে, তবে এগুলো সবকিছুই আপেক্ষিক। কেননা নিজের গরজ না থাকলে কিছু করা সম্ভব না। আমরা অনেক সফল মানুষের কাহিনী পড়ি। তাদের কে অনুসরণ করার চেষ্টা করি, কিন্তু এটা করতে গিয়ে অনেকেই নিজের ভেতরের মানুষকে জাগতে দেই না। অনুসরণ করা ভালো তবে সম্পূর্ণভাবে অনুকরণনয়। একেক মানুষের জীবন থেকে, তাদের অভিজ্ঞতা থেকে আমরা শিখি আর নিজের ব্যক্তিতের সাথে মিলিয়ে নিজের জীবনে সেটা কাজে লাগাই।
সারাজীবন শুধু মনীষীদের গল্প পড়ি কিন্তু নিজেও কিছু করে তাদের মতো হতে পারব সেটা আমাদের চিন্তায় আসে না। নিজেরাই নিজেদের মধ্যে হীনমন্যতা তৈরি করি যেটা আদৌ ঠিক না। প্রথাগত নিয়মে পরিণত হয়েছে এটা। যেটা থেকে বেরিয়ে কাজ করা দরকার। একেবারে অসম্ভব না হলেও কষ্টকর বৈকি।

এটা সম্পূর্ণ আমার নিজের মতামত। আপনাদের সকলের গঠনমুলক সমালোচনা কাম্য। ধন্যবাদ আগ্রহ সহকারে পোস্টটি পড়ার জন্য।

 

Leave a comment

niravasif

হ্যালো, আমি মুহম্মদ আসিফ। একজন ডিজিটাল মার্কেটিং লার্নার এবং এক্সপেরিয়েন্স শেয়ারার। কাজ করছি ৫ বছর ধরে Digital Marketing এর বিভিন্ন অংশ নিয়ে। মাঝে মাঝে নিজের শিক্ষা এবং অভিজ্ঞতা থেকে আমার এই NiravAsif Blog ব্লগে কিছু রিসোর্স শেয়ার করি। UY LAB এর Head of Digital Marketing হিসেবে কাজ করছি। সেই সাথে Affiliate Marketing, Print On Design, Amazon Affiliate, CPA Marketing, Video Marketing নিয়ে কাজ করছি।

Comments (2)

  • boighar

    Reply

    ভাই, নিজেরে চিনলেইতো সমস্যা। তারপর আর চুরি করতে পারুমনা, ঘুষ খাইতে পারুম না, লোভ করতে পারুম না, গিবত গাইতে পারুম না, অন্যের জমি দখল করতে পারুম না, ইত্যাদি…ইত্যাদি। তাই নিজেরে না চিইন্না বড় বড় দুর্নীতিবাজদের জীবনী পইড়া নিজেরে কবর দেওয়ার চেষ্টায় লিপ্ত আছি।

  • Nirav Asif

    Reply

    ভালো বলছেন boighor 🙂

Leave a comment